নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দর্শন ও নারীর ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভা

0

বিনোদন প্রতিবেদক : সুচিন্তিত গনতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে জাতীয় অধিকার প্রতিষ্ঠা যে সম্ভব তার প্রমাণ সারা বিশ্বের কাছে তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তাই বঙ্গবন্ধুর দর্শন শুধু রাজনীতির মধ্যেই সীমাবন্ধ ছিল না। তিনি চেয়েছিলেন বহুদলীয় গনতন্ত্র আর সর্বজনীন শিক্ষা ব্যবস্থা ও মানবাধিকার স্বীকৃতির পাশাপাশি নারী এগিয়ে গেলে এগিয়ে যাবে সমাজ।

সেবা নারী ও শিশু শিশু কল্যান কেন্দ্রের আয়োজনে নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দর্শন ও নারীর ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভার বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। আলোচনা সভায় মুল প্রবন্ধ পাঠ করেন কাজি সুফিয়া।পরে প্রবন্ধের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত নারী দিবসের অনুষ্ঠানে নারীর ক্ষমতায়ন আর তার বাক স্বাধীনতার কথা বলা হয় কবিতা গান আর নাটকের মধ্যে দিয়েও। নাট্যদল বটতলায় প্রযোজনায় নির্মীত নাটকটিকেই বেছে নেয়া হয়েছিল নারী দিবসের প্রযোজনা হিসেবে।

নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। নাটকটিতে তুলে ধরা হয় নারীর ক্ষমতায়ণ ও বাক স্বাধীনতার কথা। কিংবদন্তীর ঘেরাটোপে বন্দী বিদুষী নারী খনা। খনার বচনের মাঝেই টিকে থাকা শত বছরের জল মাটি ফসল আর মানুষের গন্ধমাখা জ্ঞান প্রচার করতে গিয়ে তিনি। কিন্তু সত্য বলার অপরাধে কেটে নেয়া হয়েছিল খনার জিহ্বা।

নাটকের পাশাপাশি ছিল ওয়ার্দা রিহাবের পরিচালনা ও পরিবেশনায় নারী জাগরনের নৃত্যালেখ্য নহি সামান্যা নারী। নৃত্যনাট্য নাটক ও নৃত্যলেখ্যের পাশাপাশি কবিতার ভাষাতেও জানানো হয়েছে নারীর অধিকারের কথা। কাজি সুফিয়ার মেষ ছুঁয়ে ছুয়ে যার কাব্যগ্রন্থের মোড়ক খোলা হয়েছে একই অনুষ্ঠানে।