সায়েরা রেজার ‘কলের গাড়ি’ (ভিডিও)

0

আবু ইউসুফ রাসেল : নিজের স্বকন্ঠে বর্তমান সময়ে অনন্য উচতায় নিজেকে নিয়েছেন। সেই ধারাবাহিকতায় ‘ধার ধারিনা টু’ গানটি গানটি ইউটিউবে সাফল্যের পর প্রয়াত শাহ আব্দুল করিমের ‘কলের গাড়ি’ গানটি শনিবার ইউটিউবে প্রকাশ পায়।

ছোট বয়সেই স্কুলের শিক্ষকরা তার সুরেলা কণ্ঠের জাতীয় সংগীত পরিবেশন লক্ষ করে বাবার কাছে তার অমিত সম্ভাবনার কথা প্রকাশ করেন। বাবা মেয়েকে গানের শিক্ষকের কাছে প্রেরণ করেন। স্থানীয় উস্তাদদের কাছে গান শিখার পরে তিনি ‘বাংলাদেশ শিশু একাডেমী’, ‘আব্বাস উদ্দীন একাডেমী’ এবং ‘দিনা লায়লা’ একাডেমীতে গান শিখেন। পরবর্তীতে তিনি নীনা হামিদ, পিলু মমতাজ, ফরিদা পারভীন, উস্তাদ সমীর চক্রবর্তী প্রমুখ বরেণ্য ব্যক্তির কাছে ক্লাসিক, রবীন্দ্র সংগীত, পপ এবং ফোক গানের উপর বিশেষ তালিম নেন।

গানটির লেখা ও সুর প্রয়াত বাউল শাহ সম্রাট আব্দুল করিম এবং সঙ্গীতায়জন করেছেন আহমেদ কিসলু। এতে কন্ঠ দিয়েছেন সায়েরা রেজা। মঞ্জুর আহমেদ এর পরিচালনায় গানটিতে মডেল হয়েছেন সায়েরা রেজা নিজেই।

তিনি বলেন, দর্শক শ্রোতা যারা আছেন তাদের জন্য আমার এ পথচলা। দর্শকের ভালোবাসায় আমার প্রতিদিন নতুন করে নিজেকে খুঁজে পাই। গানটি শ্রোতা ও দর্শকদের নতুন প্রজন্মের জন্য ভালো লাগবে সাথে শ্রদ্ধেয় শাহ আব্দুল করিমের লেখা ও সুর করা গানটি ‘ধার ধারি না’ থেকে পুরোটাই ব্যতিক্রম।ভবিষ্যতে আমি আরো অনেক ভালোভালো গান উপহার দিতে চাই।

তিনি আরো বলেন, একজন বাঙালি হিসেবে বিদেশের মাটিতে নিজের দেশের ঐতিহ্য তুলে ধরা বাংলাদেশের একজন নাগরিক ও বাংলা ভাষাভাষীর মানুষে হিসেবে আমাদের নৈতিক দায়িত্বের মধ্যে বর্তায়।আমি সায়েরা রেজা সে ক্ষেত্রে শতভাগ সফল, যুক্তরাষ্ট্রের মত দেশে আমি আমার দেশের গানকে সম্মানের সাথে উপস্থাপন করি।নিজেকে বাঙালি হিসেবে পরিচয় দিতে পেরে আমি গর্বিত।শ্রোতারা বেশ আগ্রহ নিয়ে আমাদের দেশের গান শুনে।এটা আমার অনেক বড় প্রাপ্তির জায়গা।আশা করি নতুন প্রকাশিত গানটিও ভালো লাগবে।

উল্লেখ্য, ২০০৮ সালে বাপ্পা মজুমদারের সুর সংগীতে প্রকাশ পায় সায়েরা রেজার গান ‘ধার ধারি না’। মূলত এই গানটি পাদপ্রদীপের আলোয় নিয়ে আসে সায়েরা রেজাকে। একই বছর সায়েরার প্রথম অডিও অ্যালবাম ‘সুখের অমিল’ মুক্তি পায়।

তারপর এক বছরে গান নিয়ে নানা ব্যস্ততার পর ২০১০ সালে আরেফিন রুমির সংগীতে প্রকাশ পায় সায়েরা রেজার দ্বিতীয় অ্যালবাম ‘এক নিমিষে’। এর মধ্যেই ‘কমন জেন্ডার’ নামে একটি সিনেমার গান করে সায়েরা পরিচিতি পান দেশজুড়ে। গানের কল্যাণে তিনি পুরস্কৃতও হয়েছেন নানা মাধ্যমে।